October 27, 2020, 2:15 pm

প্রবাসী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে চায় সরকার : প্রধানমন্ত্রী

বিদেশ যেতে কেউ যেন দালালের খপ্পরে না পড়ে সেদিকে বিশেষ নজর দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, প্রবাসী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে চায় সরকার।

রোববার (২৫ আগস্ট) সকালে প্রধানমন্ত্রী কার্যালয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত অভিবাসন বিষয়ক স্টিয়ারিং কমিটির প্রথম সভায় তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিদেশে পাঠানোর আগে শ্রমিকদের যথাযথ প্রশিক্ষণ দিয়ে দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে।

শেখ হাসিনা বলেন, অনেক দেশে আমাদের মেয়েরা কাজ করতে যায়, বা যাদেরকে কাজ করতে পাঠাচ্ছে। তারা কোনো ধরনের কাজের জন্য উপযুক্ত বা সে কী ধরনের জন্য করতে পারে। ওই নারী শ্রমিক কোনো ধরনের কাজ করবে, তার জন্য ট্রেনিং দরকার সেটাও নেয় না। এর ফলে, কাজ না জানার কারণে সে নির্যাতনের শিকার হতে হয়।

তিনি আরো বলেন, আমরা শুধু এখন লেবার পাঠাবো না। দক্ষ জনশক্তিও আমাদের প্রেরণ করতে হবে। কিছু দালাল রয়েছে, যারা মানুষকে বড় স্বপ্ন দেখিয়ে তাদেরকে কাছ থেকে মোটা অংক নিয়ে এদের বাহিরে পাঠায়। এই ধরনের অনিয়ম সারা বাংলাদেশে প্রচলিত রয়েছে। মানুষ যাতে ধোঁকাবাজি না  করতে পারে সেদিকে আমাদের দৃষ্টি দেয়া দরকার।  

এছাড়াও শিগগিরই প্রবাসী নারী শ্রমিকদের জন্য হেল্প ডেস্ক করা হবে। প্রবাসীরা যাতে সহজে দেশে অর্থ পাঠাতে পারে সেজন্য সবাইকে সহযোগিতার আহবান জানান প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর