October 21, 2020, 2:22 am

নজরদারিতে অনেকেই, আছে বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা : ওবায়দুল কাদের

ডেক্স রিপোর্ট: আওয়ামী লীগের অনেক নেতা নজরদারিতে আছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানান, নজরদারিতে তাদের ব্যাপারে বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা থাকলে সেটিও মেনে চলতে হবে।

মঙ্গলবার (২৩ সেপ্টেম্বর) সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ কথা বলেন।

‘১০৭ জন নেতার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞার বিষয়ে আপনার বক্তব্য কী?’- জানতে চাইলে কাদের বলেন,  বাইরে যাওযার ব্যাপারে কত জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা হয়েছে সেই বিষয়ে আমি কিছু জানি না। বেশ কিছু নেতা নজরদারিতে রয়েছেন। নজরদারিতে যদি বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা থাকে, তাহলে সেটি মানতে হবে। তবে কতজনের বিরুদ্ধে রয়েছে সেই সংখ্যাটা আমি জানি না।

আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের লোকজন নজরদারিতে আছে কি-না? -জানতে চাইলে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ‘সব তো আওয়ামী লীগের লোকজনই। আগে কোন দল ছিল এটা বলে তো লাভ নেই। আমি আমার দলে নিলাম কেন? এখন সে আমার দলের পরিচয়ই ব্যবহার করছে। কাজেই আমি ঘর থেকেই অভিযান শুরু করেছি।’

সরকার ক্যাসিনো একেবারে বন্ধ করে দেবে, নাকি আইনি কাঠামোর মধ্যে রাখবে?- জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘ক্যাসিনো বিষয়ে এখন টার্বুলেন্স (তোলপাড়) চলছে। এ সময়ে এটা নীতিমালার মধ্যে এনে চালু করা হবে, নাকি একেবারেই আইডিয়াটা বাদ দেওয়া হবে -এ নিয়ে সরকারের উচ্চপর্যায়ে কোনো আলাপ-আলোচনা বা সিদ্ধান্ত হয়নি। কাজেই এ বিষয়ে এ মুহূর্তে মন্তব্য করতে চাই না। তবে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের নিজস্ব কোনো ভাবনা থাকতে পারে। কিন্তু সেটি নিয়ে উচ্চপর্যায়ে এখনও কোনো আলোচনা হয়নি। কাজেই এ বিষয়টি নিয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না।’

‘বিশ্ব ব্যাংক ও জাতিসংঘের প্রতিনিধিদল কাউন্সিলিং বিষয়ে কী বলেছে?’- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতিনিধিদলটি আমাদের জাতীয় কাউন্সিলিং নিয়ে পরিকল্পনা কী জানতে চাইলে আমরা তাদের জানিয়েছি। তারা কাউন্সিলিংয়ে নেতাদের কোনো প্রশিক্ষণের ব্যবস্থা আছে কিনা, কেন্দ্রীয়ভাবে নারীদের কতটুকু প্রধান্য দেওয়া হবে, নারীদের ক্ষমতায়ন আরও বাড়বে কিনা, এগুলো জানতে চেয়েছেন। আগেও কাউন্সিলিং অনুষ্ঠানে প্রশিক্ষণ বিষয়ে তারা সহযোগিতা করেছেন। এবারও তারা করবেন। এবার তারা গ্রামের তৃণমূল পর্যায়ে কাজ করবে বলে জানিয়েছেন।

প্রসঙ্গত, গত কয়েক দিন ধরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা রাজধানীর ক্রীড়া ক্লাবগুলোতে অভিযান চালিয়ে ক্যাসিনোর সরঞ্জাম উদ্ধার করছে। এসব ক্লাবের সাথে ক্ষমতাসীন দল ও এর অঙ্গ সংগঠনের নেতাদের জড়িত থাকার খবর পাওয়া যাচ্ছে, গ্রেফতারও হচ্ছেন কেউ কেউ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর