October 29, 2020, 1:48 am

করোনা: সিঙ্গাপুরে একদিনেই ৪৭ বাংলাদেশী আক্রান্ত

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সিঙ্গাপুরে আক্রান্ত হয়েছে ১০৬ জন। এরমধ্যে প্রবাসী বাংলাদেশীই ৪৭ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়।

আক্রান্ত হওয়া বেশিরভাগ বাংলাদেশিই একসঙ্গে একই আবাসিক ভবনে থাকতেন। এ রকম তিন চারটি আবাসিক ভবন তাদের তালিকায় উল্লেখ করা হয়েছে। সিঙ্গাপুরে অভিবাসী শ্রমিকের সংখ্যা ২০ লাখের বেশি। এদের বেশিরভাগই এসেছেন দক্ষিণ এশিয়া থেকে এবং কাজ করছেন মূলত নির্মাণ শিল্পে।

জানা যায়, সিঙ্গাপুরে প্রবাসীদের জীবন যাপন বেশ কষ্টের। গাদাগাদি করে ছোট ঘরে থাকতে হয়। এক টয়লেট ব্যবহার করেন অনেকে। কোন কোন আবাসিক ভবনে অস্বাস্থ্যকর পরিবেশে একটা ঘরে গাদগাদি করে ঘুমান ১০/১২ জন করে শ্রমিক।

বাংলাদেশীরা বাস করে সিঙ্গাপুরের এমন বেশ কিছু ডরমেটরিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সেখানে শ্রমিকদের ভেতরে থাকতে বলা হয়েছে। সিঙ্গাপুরে শুরু হয়েছে এক মাসের লকডাউন। কর্মকর্তারা স্কুল ও অফিস বন্ধ ঘোষণা করেছেন করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে। কিন্তু বদ্ধ ঘরে গাদাগাদি করে বাস করা অভিবাসী শ্রমিকদের মধ্যে আশংকাজনক হারে ভাইরাসে ছড়িয়ে পড়ার খবর আসছে।

সর্বশেষ খবর অনুযায়ী বিশ্বের ২০৯টি দেশ এবং অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। গত ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এখনও পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বেশি আক্রান্ত দেশ হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে ৩ লাখ ৮৬ হাজার ১৯৪ জন। নতুন আক্রান্ত ১৯১৯০ জন। মৃতের সংখ্যাও পার হয়ে গেছে ১২ হাজার। মোট মৃত ১২ হাজার ২৪৬ জন। শেষ ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ১৩৭৫ জন।

প্রসঙ্গত, সারাবিশ্বে করোনায় আক্রান্ত ১৪ লাখ ১১ হাজার ৯৯ জনের মধ্যে সুস্থতা এবং মৃত্যুবরণসহ করোনা কেস থেকে বাদ দেওয়া হয়েছে ৩ লাখ ৮১ হাজার ৮০৩জনকে। বাকি রয়েছেন এখনও ১০ লাখ ২৯ হাজার ২৯৬ জন। এর মধ্যে সবচেয়ে বেশি খারাপ অবস্থায় রয়েছেন ৫ ভাগ, তথা ৪৭ হাজার ৮৩৬জন। আর আক্রান্ত তবে খুব বেশি জটিল অবস্থায় নেই, এমন রয়েছেন ৯ লাখ ৮১ হাজার ৪৬০ জন মানুষ। সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর