October 27, 2020, 2:35 pm

প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাবে ৫০ লাখ পরিবার

নিজস্ব প্রতিবেদকঃ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ৫০ লাখ পরিবার পাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার। প্রতিটি পরিবারকে আড়াই হাজার টাকা করে দেওয়া হবে। এ জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১ হাজার ২৫০ কোটি টাকা।বৃহস্পতিবার প্রধানমন্ত্রী তাঁর কার্যলয় থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন।

শেখ হাসিনা বলেন, ‘তালিকাটা করার সময় বার বার বলেছি, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সুবিধাভোগীদের বাইরের ৫০ লাখ পরিবারকেই তালিকাভূক্ত করা হয়েছে। সেই তালিকা ধরেই মোবাইলের মাধ্যমে সরাসরি তাদের হাতে পৌঁছে যাবে উপহার।’

সরকারি সূত্রে প্রাপ্ত তথ্যমতে, প্রতিটি পরিবারে চার জন সদস্য ধরে প্রায় দুই কোটি মানুষ এই সহায়তা পাবেন। এর মধ্যে আছেন রিকশা ও ভ্যানচালক, দিনমজুর, কৃষিশ্রমিক, পোলট্রি খামারের শ্রমিক, বাস-ট্রাকের পরিবহন শ্রমিকসহ বিভিন্ন পেশার দরিদ্র মানুষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলা ও উপজেলা প্রশাসন, ইউনিয়ন চেয়ারম্যান, গ্রামের মেম্বার, শিক্ষক, সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত কমিটি সুবিধাভোগীদের তালিকা তৈরি করেছে।

তালিকাভুক্তদের মধ্যে নগদ, বিকাশ, রকেট এবং শিউরক্যাশ এর মাধ্যমে সরাসরি চলে যাবে টাকা। ফলে কোনো বাড়তি ঝামেলা পোহাতে হবে না। টাকা পাঠানোর খরচও সরকার দিবে।

এর বাইরে আরও ৫০ লাখ পরিবারের প্রায় দুই কোটি সদস্য আগে থেকেই রয়েছে ভিজিএফ কার্ডের আওতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর