October 28, 2020, 11:49 pm

বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ৭ লাখ

অনলাইন ডেস্ক::

প্রাণঘাতী করোনাভাইরাসে নাকাল গোটা বিশ্ব। এই ভাইরাসের তাণ্ডবে ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে আমেরিকা, ব্রিটেন, ইতালি, স্পেন, ফ্রান্স ও ব্রাজিলের মতো দেশগুলো। এখনও পর্যন্ত এই ভাইরাসের সফল ও কার্যকরী কোনও প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় বিশ্বব্যাপী প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

ওয়ার্ল্ডওমিটারে তথ্যানুযায়ী, মঙ্গলকার সকাল ১০টা পর্যন্ত বৈশ্বিক এই মহামারীতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ছয় লাখ ৯৭ হাজার ১৪৯ জনে।আর বিশ্বব্যাপী করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি ৮৪ লাখ ৩৪ হাজার ৬৪২ জন। তাদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ১৬ লাখ ৭৫ হাজার ৫৩৯ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ভারতে (৮১০ জন)। তার পরেই ব্রাজিল (৫৭২ জন) ও যুক্তরাষ্ট্রে ( ৫৪৩ জন)। আর নতুন আক্রান্তের তালিকাতেও ভারত সবার ওপরে। দেশটিতে একদিনে আক্রান্ত হয়েছেন ৫০ হাজারেরও বেশি মানুষ। ভারতের চেয়ে মাত্র দেড় হাজার কম আক্রান্ত হয়ে দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।

ওয়ার্লওমিটারের তথ্যানুযায়ী, আক্রান্তের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৬তম স্থানে। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে নতুন আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩৫৬ জন। আর মৃত্যু হয়েছে ৩০ জন। এই নিয়ে মোট মৃত্যুর সংখ্যা তিন হাজার ১৮৪ জন। দেশে মোট দুই লাখ ৪২ হাজার ১০২ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সোমবার দুপুরে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

এদিকে, দেশে করোনা থেকে সুস্থ হয়েছে আরও এক হাজার ৬৬ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৩৭ হাজার ৯০৫ জন। সুস্থতার হার ৫৬ দশমিক ৯৬ শতাংশ।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার কথা জানানো হয় এবং প্রথম মৃত্যু ঘটে গত ১৮ মার্চ। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে কোভিড-১৯ রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। বর্তমানে দেশে দুই লাখ ৪২ হাজার ১০২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর